Thursday, April 23, 2015

এসইও শিখে কিভাবে কাজ পাব?

যতক্ষণ পযন্ত আপনি নিজের কাজ জোগাড় করা না শিখবেন, ততক্ষণ পযন্তু বুঝতে হবে, আপনি এখনও এসইওর কিছুই শিখতে পারেননি। নিজের জন্যই যে কাজ জোগাড় করতে পারেনা, অন্যের ব্যবসাকে সে কিভাবে সফল করবে? আগে নিজেকে এসইও করা শিখুন।
যখন নিজেকে এসইও করতে শিখবেন, তখন অন্যের কোম্পানীকেও এসইও করতে পারবেন। অনেক সময় অনেক তথাকথিত এসইও এক্সপার্ট দেখি, যারা খুব গর্ব করে তারা ওডেস্ক থেকে মাসে ৩০০ ডলার থেকে ৫০০ ডলার আয় করে। কিন্তু তাদের ফেসবুক কিংবা গুগল প্লাসে গেলে তাদের প্রোফাইল ছবি হিসেবে দেখা যায়, কোন ফুলের ছবি। তাদের ধারণা এসইওর কাজ পাওয়া যাবে শুধুমাত্র ওডেস্কে। তাদেরকে এসইও এক্সপার্ট বলতে আমি কখনো রাজি না। তারা লিংক বিল্ডার হতে পারে। যারা এসইও ভালভাবে জানে তারা নিজেকেই সবার প্রথমে এসইও করবে, যাতে মানুষজন জানতে পারে, সে একজন এসইও এক্সপার্ট। মানুষজন তাকে খোজ করে কাজ দিবে। নিজেকে এসইও করার অনেকগুলো প্লাটফরমের মধ্যে ওডেস্ক একটা প্লাটফরম হতে পারে মাত্র। সুতরাং সে যেহেতু নিজেকে এসইও করবে, তাকে তার সকল সোশ্যাল মিডিয়া প্রোফাইলে সেই চিহ্ন রাখতে হবে।
সবশেষে বলতে চাই, এসইও কোন ছোট একটি মাধ্যম না। শুধু লিংকবিল্ডিং পারা মানেই এসইও না। একজন এসইও এক্সপার্টই হতে পারে কোন ব্যবসার সফল মালিক। যে কেউ ব্যবসা শুরুর আগে, সেই ব্যবসার সফলতার জন্য হলেও এসইও শিখে নিতে পারে। এটি হলো এসইও। সুতরাং সঠিকভাবে এসইও কে জানুন এবং শিখুন।

Best of luck

No comments:

Post a Comment